ট্রেন্ডি লাতে মেকআপ

এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় মেকআপ ট্রেন্ড হলো লাতে মেকআপ। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে লাতে দিন দিন আরও জনপ্রিয় হয়ে উঠছে। আর মেকআপের এই ট্রেন্ডটি এসেছে টিকটক থেকে।

লাতে মেকআপ কী
লাতে মেকআপে মূলত বাদামি রঙের শেড ব্যবহার করা হয়। চেহারা স্বাস্থ্যকর ও উজ্জ্বল দেখাতে এটি একটি দারুণ মেকআপ স্টাইল। এতে থাকে পুরোপুরি নিউট্রাল টোন, যা সবকিছুর সঙ্গে মানিয়ে যায়। এছাড়া থাকে ব্রোঞ্জি গ্লো ফিনিশ, ফলে তাৎক্ষণিকভাবে বেশ গ্ল্যাম দেখায়। লাতে মেকআপ সহজ, দ্রুত ও বহুমুখী সৌন্দর্য রুটিন।

বলা যায়, ক্লাউড মেকআপেরই একটি সংস্করণ লাতে মেকআপ। তবে সাম্প্রতিক ট্রেন্ডটি এসেছে মেকআপ আর্টিস্ট তানিয়েল জয়ের মাধ্যমে। তিনি ২০১৮ সালে উজ্জ্বল বাদামি লুকে ধরা দিয়েছিলেন। তার ওই লুকটি ২০২৩ সালে টিকটকে আবার ছড়িয়ে পড়ে। লাতে মেকআপ ত্বককে শুধু স্বাস্থ্যকর দেখায় তাই নয়, বরং সূর্যের আলোতে কিছুটা রোদের কণার মতো চকচক করে। এতে সূক্ষ্ম কন্ট্যুরও ব্যবহার করা যায়, যা চেহারার সঙ্গে নির্বিঘ্নে মিশে যায়। বাদামি টোনের জন্য যে কেউ চাইলে রূপচর্চার রুটিনে লাতে মেকআপকে অন্তর্ভুক্ত করতে পারেন।

কীভাবে লাতে মেকআপ করবেন
লাতে মেকআপের বেসিক ধাপ তিনটি। বেস মেকআপ, চোখ ও ঠোঁটের মেকআপ। এই পদ্ধতি মেনে ইচ্ছেমতো বাদামি ও নিউড শেডে চোখ ও ঠোঁট সাজানো যাবে। যদি ভারী মেকআপ করতে চান তাহলে গাঢ় শেডগুলো বেছে নিতে হবে। কিন্তু যদি সহজ, নো-মেকআপ চেহারা চান তাহলে হালকা শেড বেছে নিতে হবে।

শুরুতে চোখ
প্রথম ধাপ: বেস হিসেবে প্রাইমার বা আইশ্যাডোর হালকা বাদামি শেড দিয়ে শুরু করুন। এরপর চোখের ক্রিজ ও বাইরের কোণে বাদামি রঙের গাঢ় শেড বেছে নিন। আরও ট্রানজিশন শেডসহ গাঢ় লুক চাইলেও একই প্রক্রিয়া অবলম্বন করতে হবে। এজন্য বেস হিসেবে বাদামি রঙের হালকা শেড দিয়ে শুরু করতে হবে। তারপর বাইরের দিকে গাঢ় শেড ব্যবহার করতে হবে। অবশ্যই এই প্রলেপটা ক্রমান্বয়ে গাঢ় হবে।

দ্বিতীয় ধাপ: এবার কোথায় হাইলাইট করবেন সেটা ঠিক করতে হবে। সেই অনুযায়ী, চোখের পাতার কোণে বা মাঝখানে সোনালি বা শ্যাম্পেন শিমার ব্যবহার করুন।

তৃতীয় ধাপ: সবশেষে আইলাইনারের গাঢ় বাদামি শেড বেছে নিন। চোখের লুক স্মোকি করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম এটি। তবে কেউ চাইলে হালকা বা পছন্দসই আইলাইনার স্টাইল বেছে নিতে পারেন।

মুখের সাজ
প্রথম ধাপ: কন্ট্যুর করতে গাঢ় আইশ্যাডোর মতো একটি শেড ব্যবহার করুন (চাইলে কেবল একটি অল-ইন-ওয়ান প্রোডাক্ট বেছে নিতে পারেন এবং সব ক্ষেত্রে একটি ব্যবহার করতে পারেন)। আইলাইনারের মতো কন্ট্যুরিং নিজের পছন্দমতো করা যাবে। কিন্তু লাতে স্টাইল করতে চাইলে কপালের ওপরের উভয় পাশে, গালের হাড়ে ও চোয়ালে অল্প পরিমাণে কন্ট্যুর ব্যবহার করুন।

দ্বিতীয় ধাপ: সোনালি বা শ্যাম্পেন শিমার দিয়ে মুখ হাইলাইট করুন, ঠিক যেভাবে চোখে করেছিলেন। গালের পাশে, নাকের ডগা, ঠোঁটের ধনুকের মতো অংশের ওপরে এবং অন্য যে কোনো জায়গায় যেখানে উজ্জ্বল লুক চান সেখানে দাগ কেটে স্পঞ্জ দিয়ে ব্লেন্ড করুন।

তৃতীয় ধাপ: সবশেষে বাদামি রঙের স্কিম ধরে রাখতে পারেন বা রঙের পপ যুক্ত করতে পারেন। সাজের মূল ভিত্তি যদি ব্লাশ হয়, তাহলে বাদামি বা সোনালি শেড বেছে নিতে পারেন। কিংবা গোলাপি লাতে লুকের জন্য গোলাপি রঙ বেছে নিতে পারেন।

ঠোঁটের সাজ
লাতে ঠোঁটের জন্য ন্যুড লিপস্টিক ব্যবহার করতে পারেন। লিপস্টিকের বদলে ন্যুড লিপ লাইনারও ব্যবহার করা যাবে। তার ওপর শিমারি লিপগ্লস লাগালে হবে; যা অনায়াসে পুরো চেহারার সঙ্গে মানিয়ে যাবে। সূত্র : টিনেজ ভোগ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //